CategoriesUncategorized

মাহফিলের পোস্টার ডিজাইনে সতর্কতা থাকা জরুরী

আসছে শীতকাল, তাই বিভিন্ন এলাকায় ধর্মপ্রাণ মুসল্লিরা ওয়াজ মাহফিলের আয়োজন করছে। শহর-গ্রামের দেয়ালে শোভা পাচ্ছে বিভিন্ন নান্দনিক পোস্টার। ব্যস্ত সময় পার করছে পোস্টার ডিজাইন ও ছাপার সেক্টরে কাজ করা কর্মীরা। যেহেতু মানুষের কাছে ওয়াজ মাহফিলের দাওয়াত সহজে পৌঁছে দেওয়ার অন্যতম একটি মাধ্যম হলো পোস্টার।

তাই মাহফিল কমিটির ইচ্ছা থাকে আকর্ষণীয় পোস্টার ছাপিয়ে মানুষকে তাদের আয়োজিত মাহফিলে আসার জন্য উৎসাহ দেওয়া।
বিষয়টি মাথায় রেখে পোস্টার ডিজাইনাররাও আপ্রাণ চেষ্টা করে তাদের ডিজাইন করা পোস্টারগুলো আকর্ষণীয় করার। এ জন্য তারা ইসলামী ভাবধারার বিভিন্ন প্যাটার্ন, শেপ, ছবি ইত্যাদি ব্যবহার করে। যেহেতু আরবি ক্যালিগ্রাফি ডিজাইনে অন্য রকম মাত্রা যোগ করে, তাই অনেকে তাদের পোস্টারে আরবি ক্যালিগ্রাফির ছাপও রাখার চেষ্টা করে।

কিন্তু এ ক্ষেত্রে অনেকে না জেনে বা অসতর্কতাবশত একটি কাজ করে বসেন, যা পোস্টারে ব্যবহার করা কাম্য নয়।
তা হলো, পোস্টারে পবিত্র কোরআনের আয়াত বা হাদিস শরিফের অংশগুলো সংবলিত ক্যালিগ্রাফি তারা পোস্টারে ব্যবহার করে। যা বিজ্ঞ আলেমদের মতে অনুচিত। কেননা এতে কোরআন-হাদিসের সম্মান ক্ষুণ্ন হয়।

বেশির ভাগ ক্ষেত্রে মানুষ দেয়ালে টানানো পোস্টারের প্রতি সম্মানসূচক আচরণ করে না।
এ ব্যাপারে ইসলামের নির্দেশনা হলো, আল্লাহ শব্দ বা কোরআন শরিফের আয়াতের সম্মান প্রদর্শন করা প্রত্যেক ঈমানদারের ঈমানি দায়িত্ব। এর অবমাননা জায়েজ নয়। তাই এ ধরনের সম্মানসূচক শব্দ এ রকম জায়গায় লেখা, যেখানে হেফাজতের নিরাপত্তা নেই, বরং অবমাননার প্রবল আশঙ্কা আছে, তা নাজায়েজ।
(ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১২/৩৪৫)
মহান আল্লাহ সবাইকে বিষয়টি বিবেচনা করার তাওফিক দান করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *